• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
সংবাদ শিরোনামঃ
হেমায়েতপুরের আক্তার শওকতের নেতৃত্বে ছাতিয়ানতলা গ্রামের শতবিঘা জমির চাষ কর্তন জীবননগরে অবৈধভাবে বালু উত্তোলন ও রাস্তার ক্ষতিসাধনের দায় বালু ব্যবসায়ীর ৫০ হাজার টাকা জরিমান পাখিভ্যান চালিয়ে নিজের লেখাপড়া ও নির্বাহ করছে জীবিকা করছে কার্পাসডাঙ্গার মনি এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণ: ছাত্রলীগ কর্মীদের ধরতে সাঁড়াশি অভিযান পারকৃষ্ণপুরে কলের পাড়ের গর্তে পড়ে দেড় বছরের শিশুর করুন মূত্যূ আন্দুলবাড়িয়ায় ৪শ বছরের ইতিহাস বইয়ের মোড়ক উন্মোচন জুড়ানপুর যুব সমাজের উদ্যোগে ক্যারম প্রতিযোগিতা পুরষ্কার বিতরণ ও প্রীতিভোজ অনুষ্ঠিত বড়বলদিয়ায় বিজিবির চোরাচালান বিরোধী অভিযান ভারতীয় শাড়ী ও কেডস আটক মহেশপুর শ্যামকুড় গ্রামে বাড়ির সামনে ঝুলছে “চোরাকারবারীর বাড়ি” সম্বলিত নোটিশ, লজ্জায় বের হতে পারে না পরিবারের সদস্যরা শৈলকুপার নিখোঁজের ৪ দিন পর কলেজ ছাত্রের লাশ ধান ক্ষেতের সেচ পাম্পের ঘর থেকে মাটিচাপা অবস্থায় উদ্ধার
ব্রেকিং নিউজঃ
চুয়াডাঙ্গার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল “চুয়াডাঙ্গা টাইমস্ ডট কম” এর জন্য সংবাদকর্মী আবশ্যক। দেশের যেকোন প্রান্ত থেকে আমাদেরকে সংবাদ পাঠাতে পারেন। আগ্রহীরা সদ্য তোলা ২কপি ছবি সহ জীবনবৃত্তান্ত পাঠান ইমেইলে। ইমেইল: [email protected] যোগাযোগ করতে পারেন মুঠোফোনেঃ ০১৭১৩-৯১৭৭২১,০১৮৩৮-৮০৬১৮০

বাংলাদেশের প্রস্তাব নিয়ে জাতিসংঘে আলোচনা

Logo
চুয়াডাঙ্গা টাইমস্ ডেস্ক / ৫৮ বার দেখা
প্রকাশিত শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০

‘শান্তির সংস্কৃতি’র আন্তর্জাতিক বর্ষ ঘোষণার ২১ বছর পূর্তিতে বাংলাদেশের প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের ফোরামে। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ৭৪তম অধিবেশনের প্রেসিডেন্ট তিজ্জানি মোহাম্মদ বান্দের বাংলাদেশের ফ্ল্যাগশিপ রেজুলেশন নিয়ে আলোচনা করেন।

কোভিড-১৯ মহামারীর কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ, সদস্য দেশসমূহের উল্লেখযোগ্যসংখ্যক রাষ্ট্রদূত ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা বক্তব্য দেন।

এবারের উচ্চ পর্যায়ের সভায় প্রতিপাদ্য ‘শান্তির সংস্কৃতি: কোভিড-১৯ পরবর্তী সময়ে নতুন বিশ্ব বিনির্মাণ’ ধারণা উপস্থাপনের পাশাপাশি এই ক্ষেত্রে বাংলাদেশের ঐতিহাসিক নেতৃত্বের কথা তুলে ধরেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

১৯৭৪ সালে প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ থেকে ‘মানবজাতির অস্তিত্ব রক্ষার জন্য শান্তি একান্ত দরকার। এই শান্তির মধ্যে সারা বিশ্বের সকল নর-নারীর গভীর আশা আকাঙ্ক্ষা মূর্ত হয়ে রয়েছে’ অংশটুকু উদ্ধৃত করে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, জাতির পিতার এই কালজয়ী বক্তব্য ও আদর্শ থেকেই উদ্ভূত হয়েছে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অবিচল প্রতিশ্রুতি, যা আমাদেরকে শান্তির সংস্কৃতির প্রসারে অনুপ্রাণিত করছে।

তিনি বলেন, এই মহামারীর সময়েও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে জাতিসংঘের অনেক উদ্যোগে ছিল শান্তির সংস্কৃতির অনুরণন। এই মহামারী কাটিয়ে তুলতে বৈশ্বিক একাত্মতা প্রতিষ্ঠার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টায় পরিপূরক হিসেবে ‘শান্তির সংস্কৃতি’ ধারণাটিকে সন্নিবেশন করার বিষয়ে সুনির্দিষ্ট কিছু সুপারিশ উপস্থাপন করেন রাষ্ট্রদূত ফাতিমা।

পরে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা থিংক ট্যাংক ‘ইন্টারন্যাশনাল পিস ইনস্টিটিউট’ (আইপিআই) আয়োজিত ‘শিক্ষা, কোভিড -১৯ এবং শান্তির সংস্কৃতি’ শীর্ষক একটি সাইড ইভেন্টে প্যানেলিস্ট হিসেবে অংশ নেন রাষ্ট্রদূত ফাতিমা।

এই ইভেন্টেও বক্তব্য দেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি বান্দে। সাইড ইভেন্টটির বক্তব্যে শিশুদের উপর বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে কোভিড-১৯ এর মারাত্মক প্রভাব সম্পর্কে আলোকপাত করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি


এই ক্যাটাগরির আরো খবর

চুয়াডাঙ্গা জেলার গুরুত্বপূর্ণ নাম্বার

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ৯:৪০)
  • ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ৯ই সফর, ১৪৪২ হিজরি
  • ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল)

পুরনো সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

নামাযের সময়সূচি

    চুয়াডাঙ্গা,খুলনা,বাংলাদেশ
    শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:৩৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:৪৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:৫০ অপরাহ্ণ
    আছরবিকাল ৪:১৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৫১ অপরাহ্ণ
    এশা রাত ৮:০৬ অপরাহ্ণ

মোট ভিজিটর

Visits since 2020

Your IP: 3.231.167.166