• মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১১:৫৭ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
সংবাদ শিরোনামঃ
কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলামের গণসংযোগ হিলি সীমান্তে ‘ বালুরচর ‘ বস্তিটি মাদকের ঘাঁটি হিসাবে পরিচিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচন উপলক্ষে পুলিশ লাইন্সে ব্রিফিং অনুষ্ঠিত আন্তঃগ্রাম চেয়ারম্যান কাপ ফুটবল ট্রুনামেন্টে জুড়ানপুর পাক ইয়াং ক্লাব এর জয় আজ মুসলিম রেনেসাঁর কবি ফররুখ আহমদের ৪৬তম মৃত্যুবার্ষিকী বিদ্যুৎ সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু শেখ রাসেলের জন্মদিনে ঝিনাইদহে আদর্শ দাখিল মাদ্রাসার চারতলা ভবনের উদ্বোধন মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধ পথে ভারতে প্রবেশকালে ১১ জন আটক শৈলকুপায় এলজিইডি’র কর্মকর্তার বিরুদ্ধে অর্থ আত্মসাত ও অশালীন আচরণের অভিযোগে সংবাদ সম্মেলন নাটক অভিনেতা শহিদুল ইসলাম ( সাচ্চু) চুয়াডাঙ্গায় আগমনে ফুলের শুভেচ্ছা জানিয়েছেন পৌর মেয়র জিপু চৌধুরী
ব্রেকিং নিউজঃ
চুয়াডাঙ্গার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল “চুয়াডাঙ্গা টাইমস্ ডট কম” এর জন্য সংবাদকর্মী আবশ্যক। দেশের যেকোন প্রান্ত থেকে আমাদেরকে সংবাদ পাঠাতে পারেন। আগ্রহীরা সদ্য তোলা ২কপি ছবি সহ জীবনবৃত্তান্ত পাঠান ইমেইলে। ইমেইল: [email protected] যোগাযোগ করতে পারেন মুঠোফোনেঃ ০১৭১৩-৯১৭৭২১,০১৮৩৮-৮০৬১৮০

চুয়াডাঙ্গা অনলাইন প্রাইমারী স্কুলই- চুয়াডাঙ্গা প্রাথমিক শিক্ষার্থীদের একমাত্র ভরসা

Logo
নিজস্ব প্রতিবেদক / ৬৪ বার পড়া হয়েছে
প্রকাশিত হয়েছে: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদকঃ করোনাকালীন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাকে সামনে এগিয়ে নিতে জেলার দামুড়হুদা উপজেলাসহ জেলায় একদল প্রাথমিক শিক্ষক চুয়াডাঙ্গা অনলাইন প্রাইমারী স্কুল নামের ফেসবুক পেইজের মাধ্যমে প্রতিদিন লাইভ ক্লাসে শ্রেণি কার্যক্রম চালিয়ে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো পৌঁছে দেয়ার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।করোনা মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে বিদ্যালয় বন্ধ থাকলেও বসে নেই একদল প্রতিভাবান শিক্ষক। তারা প্রতিদিন বাংলাদেশের বিভিন্ন শিক্ষামূলক ফেসবুক পেইজে অনলাইন ক্লাস দিয়ে যাচ্ছেন।

যাহা বাংলাদেশের সকল শিক্ষার্থীদের দোরগোড়ায় পৌছে যাচ্ছে।দামুড়হুদা উপজেলার শিক্ষকগণ নিজ উদ্যোগে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নে নিজেদেরকে সক্রিয় রেখে ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণ এবং প্রাথমিক শিক্ষার লক্ষ্য পূরণে নিয়োজিত রাখার এ কর্মকান্ডকে সাধুবাদ জানিয়েছে দামুড়হুদা উপজেলার পরিষদের সম্মানিত উপজেলা চেয়ারম্যান জনাব আলী মুনসুর বাবু।

এছাড়া চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব মোঃ মুস্তাফিজুর রহমান বলেন করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে একটি বছরের অর্ধেক সময় অর্থাৎ ছয় মাসের অধিক সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ আছে। ১৭ মার্চ হতে বন্ধ হওয়া এবং ধাপে ধাপে ছুটি বর্ধিত করে আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা ভাইরাসের সংক্রমন এবং পরিস্থিতি দেখে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কবে খুলবে। শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নিতে সরকারের ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগিয়ে চুয়াডাঙ্গা অনলাইন প্রাইমারী স্কুলেরর লাইভ ক্লাস কার্যক্রম শুরু করা হয়। এর উদ্দেশ্য করোনাকালে শিক্ষার্থীরা যেন পাঠ্যবই বিমুখ না হয়। শিক্ষার্থীরা ঘরে বসে ল্যাপটপ অথবা মোবাইল ফোন ব্যবহার করে এসব ক্লাসের মাধ্যমে তাদের লেখাপড়ার কাজটা অব্যাহত রাখতে পারছে। চুয়াডাঙ্গা অনলাইন প্রাইমারী স্কুল পেজে ইতোমধ্যে যে সকল সুপার টিচারগণ ক্লাস দিয়ে যাচ্ছেন দর্শনার আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বরুপ দাস,দামুড়হুদা বাগাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হারুন-অর-রশিদ জুয়েল, শামসুন্নাহার,লীনা ম্যাডাম, মোছাঃ ফাতেমা খাতুন উল্লেখযোগ্য। তাছাড়াা বাংলাদেশের আরো প্রতিভাবান শিক্ষক অসীম সেন, রাব্বি স্যার, নজরুল ইসলাম, তানি ম্যাডাম,হারুন স্যারসহ আরো অনেক আলোকিত শিক্ষক।

শিক্ষার্থীরা এ সকল ক্লাসে তাদের মতামত, সমস্যা, মন্তব্য তুলে ধরার সুযোগ পাচ্ছে। প্রতিদিন মেসেনজার বা কমেন্ট বক্সে বাড়ির কাজ পৌঁছে দিচ্ছে। টেলিভিশনের শিক্ষা কার্যক্রমটি একমুখী হলেও এই কার্যক্রমটি দ্বিমুখী। ফলে শিক্ষার্থীদের কাছে এটি আরও আগ্রহ ও আনন্দময় হয়ে উঠেছে। অনলাইনভিত্তিক এই শিক্ষা কার্যক্রমেরর ফলে করোনাকালের শিক্ষা ঘাটতি যেমন পুষিয়ে নেয়া যাবে তেমনি শিক্ষার্থীদের কোচিং নির্ভরতাও কমবে।

সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে পদক্ষেপ নিয়েছে করোনাকালে তার সুফল দেশবাসী পেতে শুরু করেছে।করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকলেও প্রাথমিক শিক্ষা কার্যক্রম থেমে নেই। এই করোনাকালেও প্রাথমিক শিক্ষকদের মাধ্যমে সামাজিক দুরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের সাথে দেখা করা এবং মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পাঠদান অব্যাহত রেখে সপ্তাহে দু’দিন পড়া দেওয়া ও নেওয়া, শিক্ষার্থীদের অভিভাবকদের সংসদ টিভিসহ বিভিন্ন অনলাইন স্কুলের পাঠদান সম্পর্কে অবহিতকরণ এবং বেতারে প্রচারিত পাঠদানের সময়সূচি জানানো। শিক্ষকরা বাড়িতে বসেও মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখার খোঁজ রাখছেন। হাতে গোণা যে সকল শিক্ষার্থীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ সম্ভব হচ্ছে না, শিক্ষকরা তাদের বাড়িতে গিয়ে খোঁজ নিচ্ছেন। টেলিভিশনসহ অনলাইন স্কুলগুলোর ক্লাসের প্রতি মনোযোগের জন্য শিক্ষার্থীদের বলা হয়েছে। এরফলে শিক্ষার্থীরা স্কুলে না এসেও শিক্ষা কার্যক্রম থেকে কোনভাবেই বিচ্ছিন্ন হয়ে পড়ছে না।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালীন সসময়েও বাংলাদেশের শিক্ষাব্যবস্থা বাঁধাগ্রস্থ হয়েছিল। বাঙালি জাতি ঐকান্তিক চেষ্টায় সেই সময়েও সে ক্ষতি কাটিয়ে উঠেছিল। করোনাকালেও শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক আর সর্বোপরি সরকারের প্রচেষ্টায় ডিজিটাল পদ্ধতিকে কাজে লাগিয়ে এবারও শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে সক্ষম হবে। শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন অভিভাবক রাইসুল ইসলাম রাজু বলেন আমার বাচ্চা এ থেকে অনেক উপকৃত হয়েছে।

পেইজের চীফ এডমিন জনাব মোঃ মুস্তাফিজুর রহমান জানান চুয়াডাঙ্গার চারটি উপজেলার শিক্ষা অফিসারসাহ আমরা গত এপ্রিল মাস থেকে প্রাথমিকের শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে আনার জন্য অনলাইন ক্লাস পরিচালনা করে আসছি।নানান প্রতিকূলতার মাঝে শিক্ষকগণ পাঠ দিয়ে যাচ্ছেন। লাইভ ক্লাসে জেলার সকল উপজেলা প্রশাসন থেকে যদি প্রয়োজনীয় উপকরণ সহায়তা পেতো তাহলে আরো উৎসাহ নিয়ে শিক্ষকগণ অনলাইন ক্লাসে এগিয়ে আসতো।আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন এবং করোনাকালীন ক্ষতি পুষিয়ে আনা। তিনি আরোও বলেন চুয়াডাঙ্গা প্রাইমারী স্কুল পেজের মাধ্যমে ক্ষতি কিছুটা কমিয়ে আনা সম্ভব।কারণ এ পেজে সুপার টিচারগণ ক্লাস নিয়ে থাকেন।তিনি বলেন যদি আরো শিক্ষকগণ অনলাইন ক্লাসে এগিয়ে আসেন তাহলে শিক্ষার্থীদের খুব উপকার হবে এবং প্রাথমিক শিক্ষা পিছিয়ে পড়া রোধে সহায়ক ভূমিকা পালন করবে।


এই ক্যাটাগরির আরো খবর

চুয়াডাঙ্গা জেলা পুলিশের গুরুত্বপূর্ণ নাম্বার

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (সকাল ১১:৫৭)
  • ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ৩রা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
  • ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)

পুরনো সংবাদ পড়ুন

নামাযের সময়সূচি

    চুয়াডাঙ্গা,খুলনা,বাংলাদেশ
    মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:৪২ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:৫৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:৪৩ অপরাহ্ণ
    আছরবিকাল ৪:০১ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৮ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৪ অপরাহ্ণ

মোট ভিজিটর

Visits since 2020

Your IP: 3.210.201.170